Fact Checked

শীতকালে প্রেগন্যান্ট মহিলাদের সুস্থ থাকার ৫টি টিপস | Pregnancy care tips during winter in Bengali

Image: Shutterstock

গর্ভবতী মহিলাদের সব সময় বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন, তবে শীতের মরশুমে আরও বেশি করে যত্ন নেওয়া উচিত। শীতের সময় গর্ভবতী মহিলারা অনেক সমস্যায় ভোগেন । এমন পরিস্থিতিতে, গর্ভবতী মহিলাদের জন্য যারা শীতে নিজের যত্ন নিতে জানেন না, তাদের জন্য আমরা মমজংশনের এই বিশেষ প্রবন্ধটি নিয়ে এসেছি। এই প্রবন্ধটিতে প্রেগন্যান্ট মহিলাদের সুস্থ থাকার ৫টি টিপস দেওয়া হল।

১. যোগব্যায়াম করুন : গর্ভবতী মহিলাদের প্রতি মরসুমে যোগব্যায়াম করা উচিত। শরীর এবং মনকে শান্ত রাখতে যোগব্যায়াম খুবই উপকারী। এটি গর্ভাবস্থায় মানসিক চাপ কমাতে সহায়তা করতে পারে। এছাড়াও এটি রক্ত সঞ্চালনও বজায় রাখে। এমন পরিস্থিতিতে, শীতের দিনে কোনও যোগ প্রশিক্ষকের তত্ত্বাবধানে প্রেগন্যান্ট অবস্থায় নিয়মিত যোগব্যায়াম করে নিজের যত্ন নিতে পারেন (1)

Image: Shutterstock

২. ভিটামিন সি যুক্ত খাবার খান : গর্ভাবস্থায় শরীরের প্রচুর ভিটামিন-সি প্রয়োজন। তাই গর্ভবতীদের শীতে ভিটামিন-সি সমৃদ্ধ খাবার গ্রহণ করা উচিত (2)। এর জন্য যেকোনো সাইট্রাস ফল যেমন লাল এবং সবুজ ক্যাপসিকাম , টমেটো, ব্রকলি, লেবু জাতীয় ফল খাওয়া যেতে পারে। যেহেতু এই সময় সর্দি কাশি হলে কোনো ওষুধ খাওয়া যায় না , তাই ভিটামিন সি যুক্ত খাবার খেলে এর থেকে দূরে থাকার সম্ভাবনা থেকে যায়।

৩. প্রচুর পরিমানে জল পান করুন : শীতে শরীরকে হাইড্রেটেড রাখতে পর্যাপ্ত পরিমাণে জল পান করুন। হালকা গরম জল পান করা ভাল। এটি উপস্থিত ব্যাকটিরিয়াগুলি ধ্বংস করতে সাহায্য করে । এছাড়াও এটি বদহজমের সমস্যা দূর করে ও পেট পরিষ্কার রাখে। অবশ্যই ডাক্তারের সঙ্গে এ বিষয়ে পরামর্শ করে নিন।

৪. সাত থেকে আট ঘন্টা ঘুমান : শরীরকে পর্যাপ্ত আরাম দিন। কখনোই শরীরকে বেশি ক্লান্তি অনুভব করতে দেবেন না। কিন্তু এর জন্য চুপচাপ বসে থাকবেন না। কাজ অবশ্যই করবেন , এতে শরীর ও মন উভয়ই সুস্থ থাকবে।

Image: Shutterstock

৫. মোজা পরে থাকুন : শীতের সময় পা এ খুব ঠান্ডা লাগে। এটি এড়াতে গর্ভবতীর বেশিরভাগ সময় মোজা পরা উচিত। এটি পা উষ্ণ রাখতে সাহায্য করতে পারে, যা গর্ভবতীকে ঠান্ডা লাগার থেকে বাঁচাতে সাহায্য করবে। অবশ্যই ঘুমানোর সময় এবং যখন প্রয়োজন হয় তখন মোজা খুলে নেবেন ।

References:

MomJunction's health articles are written after analyzing various scientific reports and assertions from expert authors and institutions. Our references (citations) consist of resources established by authorities in their respective fields. You can learn more about the authenticity of the information we present in our editorial policy.