বাচ্চার ছবি প্রথমবার সোশ্যাল মিডিয়াতে দেওয়ার আগে যেসব বিষয় মাথায় রাখা উচিত

Image: Shutterstock

বাবা-মা হওয়ার মুহূর্তটি সত্যিই এক অন্যরকম অনুভূতি, যা ভাষায় প্রকাশ করা যায় না ।  তাই অনেকেই বাচ্চা প্রথমবার কাছে আসার মুহূর্তকে একটি ছবির মাধ্যমে চিরকালের জন্য রেখে দিতে চান। অনেকেই আজকাল সদ্যোজাতর ছবি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করতে চান, তবে এটি করার আগে কয়েকটি জিনিস মাথায় রাখা উচিত, যা নিয়ে নিচে আলোচনা করা হল ।

১. ক্যামেরার জন্য প্রস্তুত হতে পর্যাপ্ত সময় নিন

Image: Shutterstock

মনে রাখবেন, বাচ্চার প্রথম ছবি তোলার আগে পর্যাপ্ত সময় নিন। আমরা প্রস্তাব দিচ্ছি যে তাড়াহুড়া করার পরিবর্তে, ক্যামেরার জন্য প্রস্তুত হওয়ার জন্য আপনার সময় দিন। ডেলিভারির পরে আপনার শরীরের অবস্থা উন্নতি হওয়ার অপেক্ষা করুন। নিজের শরীর ঠিক হলে বাচ্চাকে নিয়ে সঙ্গীর সাথে ছবি তুলুন। ডেলিভারির পরেও আপনার সদ্যোজাতর ছবি তুলতে পারেন, এর জন্য আপনার সঙ্গীকেও বলতে পারেন।

২. অ্যাঙ্গেলগুলি লক্ষ্য রাখুন

Image: Shutterstock

আপনার বাচ্চাটি আপনার হাতে দেওয়ার পরে, আপনি ছবি তোলার সঠিক অ্যাঙ্গেলটি দেখে নিন অর্থাৎ যেদিক থেকে ছবি তুললে আপনার ও পুচকের ছবি ভালো আসবে সেটি বুঝে নিন।

৩. ক্যাপশনের দিকে নজর দিন

Image: Shutterstock

লোকেরা তাদের সোশ্যাল মিডিয়া প্রোফাইলে একটি ছবি পোস্ট করার ক্ষেত্রে অনেক সময়  শব্দের ভুল ব্যবহার করে থাকেন । তবে তা করতে তাড়াহুড়া করবেন না। মনে রাখবেন,আপনি সোশ্যাল মিডিয়াতে যা কিছু পোস্ট করবেন তার ক্যাপশন কিন্তু সবার দেখার জন্য সেখানে থাকবে। সুতরাং, আপনি ভালভাবে ভেবে চিন্তে শব্দের ব্যবহার করুন।

৪. আপনার সোশ্যাল মিডিয়াতে পরিচিতি তালিকাটি দেখে নিন

Image: Shutterstock

আপনার নবজাতকের আগমনের ঘোষণা দেওয়ার দ্রুততম একটি উপায় হল সোশ্যাল মিডিয়া। এটি আপনার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বা ফেসবুকই হোক, আপনার সমস্ত বন্ধু এবং পরিবারের সদস্যরা সহজেই এই সংবাদ পাবেন। তবে সোশ্যাল মিডিয়া নিরাপদ জায়গা নাও হতে পারে। এবং, আপনার পরিচিতি তালিকায় এমন কেউ থাকতে পারে যার সাথে আপনি সংবাদটি ভাগ করে নিতে চান না। সুতরাং, আপনি সবার দেখার জন্য ছবিটি রাখার আগে পরিচিতি তালিকাটি দেখে নিন । আপনি যাদের সাথে ভাগ করতে চান না এই খবর এমন কোনও ব্যক্তিকে ফ্রেন্ড লিস্ট থেকে সরিয়ে দিন বা ব্লক করুন। তারপর ছবি পোস্ট করুন।

৫. আপনার পরিবার বা বন্ধুরা পোস্ট করার আগে নিজেরা পোস্ট করুন

Image: Shutterstock

আপনার নবজাতকের আগমনের খবর সবাইকে দেওয়ার একটি উপায় হল সোশ্যাল মিডিয়া। অনেক সময় আপনার পরিবারের কোনো সদস্য বা কোনো বন্ধু আপনার বাচ্চার ছবি তুলে ইচ্ছাকৃতভাবে বা অজান্তেই সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে দিতে পারে। এটি নতুন বাবা-মাকেও বিরক্ত করতে পারে কারণ তারা চেয়েছিল তারাই সবাইকে এই খবরটি দেবে সোশ্যাল মিডিয়ার মাধ্যমে । তাই এই ব্যাপারে সতর্ক থাকবেন ।

সন্তানের জন্ম আপনার জীবনের একটি বিশেষ মুহূর্ত , যা আপনার মনের মনিকোঠায় চিরকাল থেকে যাবে । মনে রাখবেন, আপনার সোনা বড় হয়ে কিন্তু এইসব ছবি দেখবে ও নানা প্রশ্ন করবে।  তাই এই ব্যাপারে সময় দিন।